Customer Helpline । 01885 055 055



All

বাচ্চাদের মধ্যে ভাইরাল ইনফেকশন ও তার প্রতিকার

Posted by Mohammed . on

ভাইরাল ইনফেকশন ভাইরাস থেকে হয়ে থাকে এবং ব্যাকটেরিয়াল ইনফেকশন ব্যাকটেরিয়া থেকে হয়ে থাকে। ব্যাকটেরিয়াল ইনফেকশন প্রতিকারে এন্টিবায়োটিক ব্যবহার করা হয়। সিজনাল ফ্লু বা ইনফ্লুয়েঞ্জা একটি ভাইরাল ইনফেকশন যা প্রায় সব বয়সের মধ্যেই দেখা যায়। তবে বাচ্চাদের ক্ষেত্রে ভাইরাল ইনফেকশন খুব সহজে প্রভাব ফেলতে পারে।

Read more →


বাচ্চাদের যেভাবে করোনাভাইরাস থেকে নিরাপদ রাখবেন

Posted by Mohammed . on

সম্প্রতি ইতালী ফেরত দুইজন বাংলাদেশির করোনা ভাইরাস সনাক্ত হওয়ার পর বাংলাদেশের মানুষের মধ্যে মারাত্বক ভয়ের সঞ্চার হয়েছে। তাছাড়া করোনা ভাইরাসের বর্তমান প্রাদুর্ভাব COVID-19 নামক রোগের কারণে বিশ্বের সবার মনেই আতঙ্কের সৃষ্টি করেছে। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (WHO) এই রোগটিকে বৈশ্বিক জরুরি অবস্থা হিসেবে শনাক্ত করেছে। এই সময়ে প্রতিটি সন্তানের মা-বাবাই ভয়ে আছেন যেন তাদের আদরের শিশুটি কোন ভাবেই এই রোগে আক্রান্ত হয়ে না যায়।

তাদের জন্যই বেবিওয়ালা নিয়ে এসেছে কিছু টিপস যা বাচ্চাদের এই রোগ প্রতিরোধে সাহায্য করবে!

Read more →


বাবুকে নিরাপদভাবে গোসল করাচ্ছেন তো? জেনে নিন সহজ কিছু টিপ্‌স!

Posted by Mohammed . on

বাচ্চারা সাধারণত গোসলের সময়টুকু অনেক উপভোগ করে। এই সময়ে মা-বাবা এবং বাচ্চার মধ্যে খেলাধুলার মাধ্যমে সুন্দর বন্ধন গড়ে ওঠে। কিন্তু গোসল করানোর ক্ষেত্রে অবশ্যই সাবধানতা অবলম্বন করতে হবে।

এই টিপসগুলো বাচ্চার গোসলের সময়কে করে তুলবে নিরাপদ ও আনন্দময়!

Read more →


বাচ্চার গ্যাসের সমস্যা সমাধানে ৫টি সহজ উপায়

Posted by Mohammed . on

বাচ্চাদের গ্যাসের সমস্যা হওয়া নতুন কিছু নয়। তবে এ সমস্যাটি প্রকট হলে স্বাস্থ্যঝুঁকি দেখা দেয়। এই সমস্যাটিকে অনেকেই গুরুত্ব দেয়না তবে আপনার শিশুটি যখন এই সমস্যায় ভুগবে তখন আপনি অবশ্যই এর থেকে মুক্তি চাইবেন। এই সমস্যাটি প্রত্যেক বাচ্চারই কিছু সময়ের জন্য বেশ প্রকট থাকে। তবে এটি থেকে মুক্তির উপায়ও আছে! কি কারণে বাচ্চার গ্যাসের সমস্যা হতে পারে? মাসখানিক বয়সী বাচ্চার সাথে কিছু সময় কাটালে তার গ্যাসের সমস্যা লক্ষ্য করা যায়। সাধারণত এটি বড় কোন স্বাস্থ্যঝুঁকি ইঙ্গিত করেনা এবং বাচ্চাদের গ্যাস হওয়া স্বাভাবিক। জন্মের কিছু সপ্তাহের মধ্যেই বাচ্চাদের গ্যাসের প্রবণতা প্রকাশ পায়। এর প্রধান কারণ হজমশক্তি সম্পূর্ণ গড়ে না ওঠা এবং...

Read more →


বাচ্চাদের ঘুমের অভ্যস ঠিক করার ৫টি সহজ উপায়

Posted by Mohammed . on

বাচ্চাদের ঠিক কতটুকু ঘুম প্রয়োজন? মাসখানিক বয়সী শিশুদের প্রধান বৈশিষ্ট্যই হল তাদের ঘুমকাতরতা। প্রত্যেক বাচ্চার ঘুমের একটি নির্দিষ্ট রুটিন থাকে যা সবার ভিন্ন হয়। কিছু বাচ্চা দিনের বেলা বেশি ঘুমায় এবং রাতে তার ঘুম হয় হালকা। আবার কিছু বাচ্চা হয় ঠিক তার উল্টো। নয় মাস বয়স হওয়ার আগ পর্যন্ত বাচ্চাদের দিনের বেলা অন্তত তিন ঘন্টা ঘুম হওয়া উচিত। অধিকাংশ বাচ্চা সাধারণত সকালের দিকে অনেকক্ষণ ঘুমিয়ে থাকে এবং মধ্যদুপুরে আরও কিছুক্ষণ ঘুমায়। নয় থেকে বার মাস বয়সী বাচ্চাদের ক্ষেত্রে নিয়মিত ঘুমের পরিমাণ প্রথম নয় মাসের চেয়ে দুই থেকে আড়াই ঘন্টা কমে যাওয়া স্বাভাবিক।  বাচ্চাদের ঘুমের রুটিন পরিবর্তন করতে চাইলে প্রথমে তাদের বর্তমান রুটিন...

Read more →