Customer Helpline । 01885 055 055



অটিজম শিশুদের কেয়ার গিভারদের জন্য সাইকো এডুকেশন (পর্ব-৩)

Posted by Omar M on

(১ম পর্ব পড়তে এখানে ক্লিক করুন)

(২য় পর্ব পড়তে এখানে ক্লিক করুন)

 

সাধারণ ও বিশেষ শিক্ষাঃ

শিশুর স্বাভাবিক বুদ্ধি থাকলে এবং কম মাত্রায় অটিজম থাকলে সাধারণ শিক্ষা লাভ করতে পারে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় সাধারণ স্কুলগুলোতে ভর্তি হলেও, পরবর্তী আচরণগত সমস্যা (চিৎকার করা, অতিচাঞ্চল্য, জেদি আচরণ ইত্যাদি) এবং জটিল বিষয় (অংক, বিজ্ঞান) বুঝতে না পারার কারণে কিছুদিন যেতে না যেতেই এসব শিশু বাদ পড়ে যায়। এসব পরিস্থিতিতে শিশুর সমস্যা আরও বেড়ে যায়। এরকম অবস্থায় সংশ্লিষ্ট বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে শিশুকে তার সামর্থ্য অনুযায়ী একটি বিশেষ স্কুলে দিন। এক্ষেত্রে কিছু গুরুত্বপূর্ণ বিষয় রয়েছেঃ

১) প্রতিদিন ৩-৫ ঘণ্টা (সপ্তাহে ২০-৩০ ঘণ্টা) ধরে শিক্ষা ও প্রশিক্ষণের পরিকল্পনা করুন। যেখানে শিশুকে শিক্ষামূলক কাজকর্মে অংশগ্রহণ করাবেন এবং তাকে বিভিন্ন ধরণের প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করবেন (বাসা ও স্কুল মিলিয়ে)।

২) রুটিন অনুযায়ী অনুশীলন/চর্চা করানো।

৩) নিয়মিত অনুশীলন করানো। কারণ অনুশীলন নিয়মিত না হলে নির্ভরযোগ্য ফলাফল পাওয়া যাবে না।

মনোবৈজ্ঞানিক চিকিৎশাঃ মনোবিজ্ঞানীর নিকট আসার পর প্রথমে শিশু সম্পর্কে বিভিন্ন তথ্য নেওয়া হয়। যেমন- শারীরিক, মানসিক, চিন্তাগত, পরিবেশ, বাসস্থান ইত্যাদি। এই তথ্যের উপর ভিত্তি করে প্রশিক্ষণের মাধ্যমে শিশুর আচরণে প্রত্যাশিত পরিবর্তন আনার চেষ্টা করা হয় এবং বাবা-মাকেও প্রশিক্ষণ দেওয়া হয়।

স্পিচ থেরাপিঃ শ্রবণ সমস্যা, ভাষাগত সমস্যা এবং বাক প্রতিবন্ধকতার ক্ষেত্রে বিশেষভাবে প্রশিক্ষণ পায় স্পিচ থেরাপিস্টরা। এক্ষেত্রে শিশু কি পরিমান কথা বলছে এবং তাদের ভাষার দক্ষতা কতটুকু তা মূল্যায়ন করে দেখা হয় এবং বিভিন্ন ধরণের কৌশল প্রয়োগ করা হয়।

অকুপেশনাল থেরাপিঃ যেসব শিশু কোন উদ্দীপকের প্রতি অতিমাত্রায় প্রতিক্রিয়া করে এবং সূক্ষ্ম মাংসপেশির দক্ষতার অভাব রয়েছে তাদের ক্ষেত্রে অকুপেশনাল থেরাপি কার্যকর।

ফিজিও থেরাপিঃ শিশুর বিভিন্ন ধরণের মাংসপেশির দক্ষতার সমস্যা থাকলে (যেমন সিঁড়িতে উঠানামা, হাঁটা এবং বসায় অস্বাভাবিকতা ইত্যাদি) তা সমাধানের জন্য ফিজিও থেরাপিস্টরা বিভিন্ন ধরণের কৌশল প্রয়োগ করেন।

 

 

 ..........................................

লিখেছেনঃ

ফারহানা আহমেদ

সিনিয়ির শিশু মনোবিজ্ঞানী

চট্টগ্রাম মা-শিশু ও জেনারেল হাসপাতাল